Sunflower (2006) একশন ক্রাইম মুভি রিভিউ - (Bangla Subtitle Available)

Name: Sunflower (2006)
Country: South Korea
IMDb: ★7.2
Bangla Subtitle: Available [link to Bangla Subtitle Download]
"Old Habit, Die Hard"

কোরিয়ানরা আসলেই মানসিক অত্যাচার করতে ওস্তাদ। এরা কিছু সুক্ষ সুক্ষ জিনিস দর্শকের সামনে এমনভাবে উপস্থাপন করে যে, নিজের অজান্তেই মনের মাঝে খারাপ আর ভালোলাগার এক মিশ্র অনুভুতির জন্ম হয়। হরহামেশাই দেখা ঘটনার এমন পরিমার্জিত ভাবে দেখানো আসলেই তাদের প্রতিভার জানান দেয়।

জেল থেকে মুক্তি পাওয়া তাই-শিক পুরো ভিন্ন মানুষ। শার্টের আড়ালে লুকিয়ে থাকা কালো ট্যাটুটা না দেখলে কেউ বিশ্বাসই করবে না তার অতীত জীবন। একসময়কার দাপুটে গ্যাংস্টার, অপরাধজীবন আর একটি অনাকাঙ্ক্ষিত খুনের ঘটনা- সব ভুলে থাকতে চায় সে। জেলে থাকতেই এক মহিলা তার খোঁজখবর রাখতেন। অতঃপর জেল থেকে বেরোতেই পেয়ে গেলেন একজন নতুন মা, সাথে নতুন বোন সহ একটা গোটা পরিবার।
নতুন মা তাকে ছোট্ট সাইজের নোটবুক ধরিয়ে দেন। যাতে একেকটা বদঅভ্যাস কেটে আস্তে আস্তে বদলে যেতে পারে সে। তাই-শিকও তার মত করে নিজেকে গুছিয়ে নেয়, নিকষ কালো অতীত পাড়ি দিয়ে আসা ছেলেটা মিশতে চায় আর দশটা মানুষের স্রোতে। তবু জীবনের আরেকটা অপ্রত্যাশিত মোড় এই লড়াইটাকে কতটা কঠিন আর অসম্ভব করে তুলতে পারে তা জানতে হলে মুভিটা দেখে ফেলুন।

কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন "কিম র‍
্যি ওন"। " মাই লিটল ব্রাইড' দেখে থাকলে চিনবেন। তবে "মাই লিটল ব্রাইড" এ কিম র‍্যি ওনকে যতটা নম্র ও হাসিখুশি ভাবে অভিনয় করতে দেখেছি এখানে পুরো তার ব্যাতিক্রম। অভিনয় ও সাবলীলতায় নিজেকে অন্যভাবে পাল্টেছেন।

মুভিটির চিত্রনাট্যকার আর ডিরেক্টর কাং সিউক বিয়ম। ওনার আর কোন সিনেমা না দেখলেও সানফ্লাওয়ার ই যে সেরা কাজ সেটা চোখ বন্ধ করে বলা যায়। বেশ কিছু কমেডি মুভিতে কাজ করেছেন। সেই সুবাদে মুভিতে চমৎকার ভাবে হিউমার ঢুকিয়ে দিয়েছেন। আপনার হাসির রিয়েকশন দীর্ঘ না হলেও চেপে রাখতে পারবেন না। এই গ্যারান্টি দিলাম। বিশেষ করে তাই-সিক এর বোনের চরিত্রের ক্ষেত্রে।

কিন্তু দুঃখের বিষয় এরকম সলিড ডিরেক্টর এর কাছ থেকে আর দুটো সানফ্লাওয়ার কেন বেরোল না। উনি মুভির গল্পটা আরো রংঢং মাখিয়ে উপস্থাপন করলেও পারতেন। আর দশটা মেলোড্রামাটিক ও কোরিয়ান গ্যাংস্টার মুভির মত করলেও পারতেন।তাছাড়া এই জনরা কোরিয়ায় বেশ জনপ্রিয়।তাই বলাই যাই চাইলে উনি হেসে খেলেই বাজিমাত করতে পারতেন। কিন্তু উনি চ্যালেঞ্জটা নিয়েছেন ভিন্নভাবে। এক কথায় বলতে নিজের দিক থেকে উনি সৎ ছিলেন। ফ্যামিলিয়ার
এই প্লটটাকে উনি চিরায়ত কোরিয়ান ড্রামা আর ভায়োলেন্স দিয়ে উপস্থাপন করলেই সব ঝামেলা চুকে যেত কিন্তু তিনি সেটা করেন নি। তাই ডিরেক্টর কে ধন্যবাদ দেওয়াই যাই সেই টিপিক্যাল ওয়েতে না গিয়ে একটা অনবদ্য 'সানফ্লাওয়ার' এর জন্ম দেয়ার জন্য।

সবশেষ প্রকৃত ভালবাসা একজন মানুষকে আসলেই পরিবর্তন করতে পারে তা নিয়ে কোনো সন্দেহ নেই। আবার মানুষের অতীত কখনোই তাকে ভুলতে দেয় না। একজন মানুষ যতোই চেষ্টা করুক না কেন অতীতকে ভুলার জন্য ততই বারবার মনে পড়ে যাবে।

Post Author: জি দা ন

Post a Comment

0 Comments